Outsourcing



সূচনাঃ ( Introduction of outsourcing) 
 আউটসোর্সিং (Outsourcing)  বা ফ্রিল্যান্সিং(Freelancing) হচ্ছে একটি মুক্তপেশা, মুক্ত পেশাজীবীদের সংগঠন। কোনো নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের অধীনে না থেকে মু্ক্তভাবে কাজ করাকে বোঝায়। যারা এধরণের কাজ করেন তাদের বলা হয় "মুক্তপেশাজীবী" ( Freelancer)। এধরণের কাজে যেমন কোনো নির্দিষ্ট মাসিক বেতনভাতা নেই তেমনি সবসময় কাজ পাওয়ারও কোনো নিশ্চয়তা নেই। তবে স্বাধীনমনা লোকদের আয়ের জন্য এটা একটা সুবিধাজনক পন্থা। আধুনিক যুগে বেশিরভাগ মুক্তপেশার কাজগুলো ইন্টারনেটের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। ফলে মুক্ত পেশাজীবীরা ঘরে বসেই তাদের কাজ করে উপার্জন করতে পারেন। এ পেশার মাধ্যমে অনেকে প্রচলিত চাকরি থেকে বেশি আয় করে থাকেন, তবে তা আপেক্ষিক। ইন্টারনেটভিত্তিক কাজ হওয়াতে এ পেশার মাধ্যমে দেশি-বিদেশি হাজারো ক্লায়েন্টের সাথে পরিচিত হওয়ার সুযোগ ঘটে। বর্তমান পৃথিবী তথ্যপ্রযুক্তি নির্ভর। এখনকার পৃথিবীর প্রায় সকল  ব্যক্তি, প্রতিষ্ঠান প্রতিনিয়ত ইন্টারনেট নির্ভর হয়ে পড়েছে। আজকাল ই-কমার্স, ইন্টারনেট বিপনন, ইমেইল বিপনন সহ সর্বপরি সকল ব্যবসায়ি প্রতিষ্ঠান সমূহ ইন্টারনেটের সেবার দিকে ঝুঁকে পড়েছে প্রতিনিয়ত। ইন্টারনেটপৃথিবীতে প্রতিনিয়ত ওয়েবসাইট এবং সার্চ ইঞ্জিন আবিস্কারের ফলে এর ব্যবহারের বিভিন্ন দিক এবং সুবিধা অসুবিধা পর্যালোচনার জন্য প্রয়োজন হয়ে পড়েছে দক্ষ জনশক্তির। এতদসংক্রান্ত সেবা প্রদান গ্রহণের জন্য প্রয়োজন একটি দক্ষ টিম, যারা এসংক্রান্ত সেবাকে অনেকক্ষেত্রে ভৌগলিক সীমারেখা ছাড়িয়ে পৌঁছে দিতে হয় পৃথিবীর একপ্রান্ত হতে অন্যপ্রাান্তে। আর এসংক্রান্ত সকল সীমাবদ্ধতাকে দূর করে আজ আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সিং দিনদিন বিশ্বপরিমন্ডলে নতুন করে আলোচিত হয়ে উঠেছে।


মার্কেট প্লেস  (Market Place) কাজ সংগ্রহ এবং সাবমিটঃ

আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত কয়েকটি নির্ভরযোগ্য ফ্রিল্যান্সিং সাইটঃ

                                     http://www.freelancer.com

                         http://www.odesk.com
 
                         http://www.elance.com                          
 
                         http://www.guru.com
   


বাংলাদেশী নির্ভরযোগ্য ফ্রিল্যান্সিং সাইটঃ
https://belancer.com/




আউটসোর্সিং সম্পর্কে খোলামেলা আলোচনাঃ 
মূলত আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং হল এমন একটি কাজের প্ল্যার্টফর্ম যেখানে কাজ সংগ্রহ, সাবমিট থেকে শুরু করে সকল ব্যবস্থাপনা ইন্টারনেট বা অনলাইন ভিত্তিক হয়ে থাকে। আর একটু সহজ ভাবে বললে ইন্টারনেট ব্যবস্থার মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের কাজগুলোকে কাজের লে-আউট সহ ইন্টারনেটে ফ্রিল্যান্সার, বিল্যান্সার, ওডেস্ক ইত্যাদী ওয়েব সাইটে আপলোড করে রাখে। একজন ফ্রিল্যান্সার তার চাহিদা অনুসারে কাজ সংগ্রহ করে সঠিক সময়ে কাজদাতা প্রতিষ্ঠানকে বুজিয়ে দেয়। এবং এর বিনিময়ে সে কাজের পারিশ্রমিক হিসেবে পূর্ব নির্ধারিত ডলার আয় করে।

কাজের নমূনা বা কি ধরনেরকাজ মার্কেট প্লেসে থাকেঃ
ফ্রিল্যান্সিং সাইট বা অনলাইন মার্কেট প্লেসে মূলত যে কাজগুলি থাকে- তা বিভিন্ন ভাগে ভাগ করা থাকে। উল্লেখযোগ্য কাজগুলি হচ্ছে
     ওয়েবসাইট ডেভেলপমেন্ট (Web  Development)
     সফটওয়্যার ডেভেলপমেন্ট (Software Development)
     ডিজাইন ও মাল্টিমিডিয়া (Design & Multimedia)
     অনলাইন মার্কেটিং (বিক্রয় ও বিপনন সেবা প্রদান) (Online Marketing)
     সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)
     ই-কমার্স (e-commerce)
     সোস্যাল মার্কেটিং ( Social Marketing)
     অ্যাফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing)
     গুগল অ্যাডসেন্স (Google Adsense)
     অনলাইন সার্ভে (Online Survey)
     ডাটা এন্ট্রি (Data entry)
     ব্লগিং (Blogging)
     গ্রাহক সেবা প্রদান (Customer Service)
     প্রশাসনিক সেবা প্রদান (Administrative services)  

এছাড়াও আরো অনেক সেক্টরে বিভিন্ন ধরনের কাজ রয়েছে যে কাজগুলি অনলাইন মার্কেটপ্লেসের মাধ্যমে সংগ্রহ করে সাবমিট করতে পারলেই ইন্টারনেট খেকে ডলার আয় করা সম্ভব।

টাকা, ডলার উত্তোলনের উপায়ঃ
“প্রথম কথা” আমরা উপরে যে ফ্রিল্যান্সিং সাইটগুলোর লিংক শেয়ার করেছি সেগুলোতে আপনি রেজিষ্ট্রেশন করে কাজ সংগ্রহ করে সাবমিট করতে থাকুন। এর ফলে আপনার প্রাপ্ত পারিশ্রমিক টাকা বা ডলার গুলো আপনার নিজস্ব ব্যাংক একাউন্টে স্থানান্তর তথা ক্যাশ করতে হলে আপনাকে নিম্মোক্ত সাইটগুলোতে রেজিস্ট্রেশন করতে হবে। পাশাপাশি ঐসাইটগুলোতে মানি ট্রান্সফার করার দক্ষতা অর্জন করতে হবে। উল্লেখ থাকে যে, আজকাল কোন বিষয়ে আপনার জ্ঞানঅর্জন করা সময়ের ব্যাপার মাত্র। ইন্টারনেট ব্যবস্থার ফলে আপনি সহজেই ইউটিউভে YouTube সার্চ করে ভিডিও টিওটোরিয়াল দেখে নিতে পারেন। অথবা গুগলের (Google) সাহায্য নিতে পারেন। ভাষাসংক্রান্ত কোন সমস্যা থাকলে গুগল ট্রান্সলেটর (Google Translator)  এর সহযোগীতা নিতে পারেন।


ডলার, মানি ট্রান্সপার (Money Transfer/ Withdraw) সাইটঃ
 আর্থিক লেনদেনের জন্য PayPal সেরা যদিও বাংলাদেশ থেকে  লিগ্যালভাবে PayPal একাউন্ট করা যায়না।
 এছাড়াও Payoneer, Payza, Skrill, OkPay ইত্যাদী সাইটগুলো ব্যবহার করে আপনি লেনদেন সংক্রান্ত সমস্যার সমাধান নিতে পারেন। এসকল একাউন্ট গুলো দক্ষভাবে পরিচালনা করতে পারলেই আপনি আপনার ব্যক্তিগত ব্যাংক একাউন্টে আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আয়কৃত টাকা ডলার স্থানান্তর করতে পারবেন।
  
Quick and easy.
Millions of customers around the world use us for one simple reason: it's simple. Just an email address and password will get you through to checkout before you can reach for your wallet.

PayPal Account

Payoneer Account

Skrill Account

Payza Account

OkPay

https://www.paypal.com/cy/webapps/mpp/home 


http://register.payoneer.com/global_payments/?utm_source=Google&utm_medium=Search&utm_campaign=Brand-Bangladesh-EN&network=g&device=c&Devicemodel=&Creative=64668438056&Keyword=Payoneer&Placement=&gclid=Cj0KEQiAjpGyBRDgrtLqzbHayb8BEiQANZauh3Uw-rBbM8HWgFgbHnLndbFHNra8TBKgROjqtAZWKJ4aAlV_8P8HAQ 


http://account.skrill.com.lgn3.com/login/  


https://www.payza.com/bangladesh/ 


https://www.okpay.com/en/


কাজ শিখতে চাইল (নতুনদের জন্য) কিভাবে কাজ শিখবেন?
Wanted to learn how to work (for starters), how to learn? 
 আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং কাজ কোন কঠিন বিষয় নয়। চেষ্টা সাধনা আর ধৈয্য ও সাহসিকতার সহিত প্ল্যান অনুযায়ী একটি সঠিক পরিকল্পনা প্রয়োজন। ইন্টারনেট ব্যবস্থার ফলে এখন আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং খুব সহজ একটি প্লাটফর্ম। ইন্টারনেট ব্যবস্থার ফলে আপনি সহজেই ইউটিউভে YouTube সার্চ করে ভিডিও টিওটোরিয়াল দেখে নিতে পারেন। অথবা গুগলের (Google) সাহায্য নিতে পারেন। ভাষাসংক্রান্ত কোন সমস্যা থাকলে গুগল ট্রান্সলেটর (Google Translator)  এর সহযোগীতা নিতে পারেন। তারপরও আমরা আপনাদের কথা মাথায় রেখে প্রাথমিক ভাবে শুরু করার জন্য কয়েকটি সাইট শেয়ার করলাম।
বাংলা ভাষাভাষিদের জন্য
  http://www.techtunes.com.bd/  বিষয়ভিত্তিক সববিষয়ের জন্য চমৎকার একটি সাইট
http://rrfoundation.net/   ওয়েবপেজ তৈরী (এইচটিএমএল, ওয়ার্ডপ্রেস ভিডিও টিওটোরিয়াল সহ)
  Learning of outsourcing English Website

    



 
 
 


নোট: প্রতিনিয়ত আমরা পেজটি আপডেট করার চেষ্টা করছি। অনাকাংখিত কোন অসুবিধার জন্য দুঃখিত
We're constantly trying to update the page. Sorry for the inconvenience